Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
Introduction of G2P system to Government payment system
Details

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা সরকারি কোষাগার থেকে সরাসরী ভাতাভোগীর কাছে পৌঁছে দিতে সাত উপজেলায় পরীক্ষামূলক ‘গভর্নমেন্ট টু পারসন’ বা ‘জিটুপি’ পেমেন্ট পদ্ধতির উদ্বোধন করেছে সমাজসেবা অধিদপ্তর। পর্যায়ক্রমে এ পদ্ধতিতে দেশের সকল উপজেলায় ভাতা প্রদান চালু হবে বলে আশাবাদ প্রকাশ করেন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

জিটুপি পদ্ধতি চালু করা উপজেলার মধ্যে রয়েছে সেগুলো হল- নারায়ণগঞ্জের সোনারগাঁও, মুন্সিগঞ্জের শ্রীনগর, ঢাকার সাভার, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, গাজিপুরের কালিগঞ্জ, কালিয়াকৈর এবং কিশোরগঞ্জের ভৈরব। এসব উপজেলায় মাতৃত্বকালীন ভাতাভোগী ৮ হাজার ৮১১ জনকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের দেড় হাজার টাকা ভাতা দেওয়া হয়। মাসে ৫০০ টাকা করে মাতৃত্বকালীন ভাতা দিচ্ছে সরকার। বাংলাদেশ ব্যাংক ছাড়াও সোনালী, ডাচ বাংলা, রূপালী ও ব্র্যাক ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবাদাতা রকেট, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে ভাতা বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, জিটুপি পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল বা পোস্টল অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হবে। নিজের মোবাইলে এসএমএসের মাধ্যমে অর্থ জমার বিষয়টি জানবেন ভাতাভোগীরা। সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ২০১৭-১৮ অর্থবছরে ৫৩ হাজার ২০৬ কোটি টাকা রবাদ্দ দেওয়া হয়েছে। যা বাজেটের ১৩ দশমিক ৫ শতাংশ এবং জিডিপির ২ দশমিক দশমিক ৪ শতাংশ।

Images
Attachments
Publish Date
17/07/2018
Archieve Date
31/12/2029